১৫% ভ্যাট থেকে বাঁচতে চান ?

আমরা যারা অনলাইনে বিজনেস করি,তাদের সব থেকে বড় চিন্তা হচ্ছে এডভার্টাইজিং এর খরচ । আর এই খরচ এর সাথে যুক্ত হয় ১৫% ভ্যাট ।

উদাহরণ: প্রতি ডলারে আপনাকে ১৫% ভ্যাট দিতে হয়, অর্থাৎ $1.15 ডলার আপনার কার্ড থেকে চার্জ করা হবে। একবার চিন্তা করুন তো যদি আপনি মাসে 100 ডলারের এড দেন তাহলে মোট আপনাকে 115 ডলার চার্জ করা হবে। মানে 15 ডলার বেশি অর্থাৎ 15 × 110 =1650 টাকা এর মত আপনাকে ভ্যাট দিতে হবে।
ফেসবুক এবং ব্যাংক মিলিয়ে যা ৩০% এ গিয়ে দাড়ায় । যা সত্যি খুবই কষ্ট দায়ক । এবং যারা ছোট এবং মাঝারি উদ্যোক্তা আছেন,তাদের জন্য ব্যাপার টা আরো কষ্ট সাধ্য ।

আপনার এই সমস্যার সমাধান হচ্ছে ফেসবুক বিন নাম্বার ।

𝗕𝗜𝗡 নাম্বার কি?
BIN এর পূর্ণরুপ 𝗕𝘂𝘀𝗶𝗻𝗲𝘀𝘀 𝗜𝗱𝗲𝗻𝘁𝗶𝗳𝗶𝗰𝗮𝘁𝗶𝗼𝗻 𝗡𝘂𝗺𝗯𝗲𝗿. প্রতিটি ব্যবসায় একটি অদ্বিতীয় বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (𝗕𝗜𝗡) থাকে। এই নম্বরটিকে বিন নম্বর (BIN Number) বলা হয়।
এই বিন নাম্বার ব্যবহার করলে ফেসবুকের কেটে নেয়া ১৫% ভ্যাট থেকে রক্ষা পাবেন আজীবন । যা আপনার এডভার্টাইজিং এর খরচ কমিয়ে,ব্যবসার গতি বাড়িয়ে দিবে বহু গুণে ।

⏺কাদেরকে ১৫% ভ্যাট দিতে হবে?
ফেসবুক থেকে জানানো হয় সকল প্রতিষ্ঠানের উপর ১৫% ভ্যাট কার্যকর হবেনা। বরং, যেসকল বাংলাদেশি প্রতিষ্ঠান তাদের বিজনেস একাউন্টে বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার (Business Identification Number) বা বিন (BIN) যুক্ত করবে না তাদের উপরই ১৫% অতিরিক্ত চার্জ কাটা হবে।

⏺BIN কোথায় পাওয়া যায়?
আমরা যেটাকে VAT নাম্বার হিসাবে জানি তাই BIN.
আপনার ট্রেড লাইসেন্স যে ঠিকানায়,তার নিকটবর্তী VAT অফিস থেকে আপনার VAT Registration করে BIN নাম্বার নিতে হবে।

⏺কিভাবে অনলাইনে বিন (BIN) পাওয়া যাবে?
বর্তমানে বিন সংখ্যা হলো ১৩ডিজিটের একটি সংখ্যা, এটি মূলত বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার। অনলাইন থেকেই বিন সংগ্রহ করা যায়। বিন পাওয়ার জন্য সঠিক তথ্য দিয়ে vat.org.bd তে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর একাউন্ট সেটাপ করতে হবে। একাউন্ট সেটাপের পর বিন পাওয়ার জন্য আবেদন করতে হবে। আবেদন এপ্রোভ হলে ইমেইলে একটি পিডিএফ সার্টিফিকেট পাঠানো হবে। সেটিতেই বিন সংখ্যাসহ অন্যান্য তথ্য দেওয়া থাকবে।

⏺আমার ট্রেড লাইসেন্স নাই আমি কী BIN পাবো ?
না। ট্রেড লাইসেন্স ছাড়া VAT Registration এর কোন সুযোগ নেই, তাই BIN নাম্বারও পাবেন না।

⏺বিন নম্বরটি দেখতে কেমন?
উদাহরণঃ 𝟬𝟬𝟭𝟮𝟲𝟮𝟬𝟮𝟯-𝟬𝟭𝟬𝟭

⏺বিন নম্বরটি কাদের জন্য?
১.যারা ফেসবুকে নিজের ব্যবসা তৈরি এবং প্রচার করতে চায়।
২.যারা ফেসবুকে কম খরচে নিজেদের কাস্টমার তৈরি করতে চায়।
৩.যারা ফেসবুকে মার্কেটিং নিয়ে কাজ করেন।

এছারাও আরও একটি স্মার্ট উপায়ে BIN NUMBER Collect করতে পারবেন । আপনি কি তা জানতে চান ?
জানতে হলে কমেন্ট বা মেসেজ করুন।

Share This Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Have a project in mind? Let's talk now.